কিভাবে Microsoft OneDrive সেট আপ এবং ব্যবহার করবেন

কিভাবে Microsoft OneDrive সেট আপ এবং ব্যবহার করবেন
How to set up and use Microsoft OneDrive

আপনি কি Microsoft OneDrive সেট আপ এবং ব্যবহার করার কথা ভাবছেন কিন্তু সঠিক way খুঁজে পাচ্ছেন না। তবে চলুন এই নিবন্ধন টি আপনার জন্য। Microsoft OneDrive একটি ক্লাউড পরিষেবা যা স্টোরেজ এবং সিঙ্কিংয়ের মধ্যে কোথাও বসে থাকে এবং এটি আপনাকে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার ম্যানেজমেন্ট সিস্টেমের সাথে একীভূত করতে দেয়, যাতে আপনি এটিকে আপনার পিসির অন্য ফোল্ডারের মতো ব্যবহার করতে পারেন।
Microsoft OneDrive এর সেট আপ 

 OneDrive-এ  ডেস্কটপ, ডকুমেন্টস এবং পিকচার ফোল্ডার রয়েছে এটি সেগুলিকে নিয়মিত ফোল্ডারের পাশাপাশি রাখে। এই ছোট পার্থক্য ছাড়া, এটি আপনার স্থানীয় ড্রাইভ পার্টিশন এবং প্রোগ্রামগুলিতে অ্যাক্সেস ছাড়াই এই পিসির মতো কাঠামোগতভাবে একই। এর প্রয়োজনীয়তা এবং সেট আপ সহ এটি কাজ করে এবং যাতে একাধিক ডিভাইস জুড়ে এটি সব ফাইলের সাথে সংযুক্ত থাকতে পারে।

Microsoft OneDrive এ 5 GB  স্টোরেজ ডিফল্ট ভাবেই সেট থাকে স্পেস বাড়াতে  বা 1 TB বা 100 GB পর্যন্ত ক্লাউড স্টোরেজ পেতে Microsoft OneDrive আপগ্রেড করতে হবে। Microsoft OneDrive ফটো এবং ফাইলগুলির জন্য আরও বেশি স্টোরেজ স্পেস দেয়। OneDrive-এর ক্লাউড স্টোরেজ ফটো, ভিডিও, ফাইল সুরক্ষিত রাখে এবং সেগুলিকে সুরক্ষিত রাখে। আপনার ফাইলগুলিকে সুরক্ষিত, সিঙ্ক করা এবং আপনার সমস্ত ডিভাইসে অ্যাক্সেসযোগ্য রাখে। OneDrive অ্যাপ আপনাকে নিরাপদ এবং বিনামূল্যে সার্ভিস দিবে এবং পরিবারের সাথে ফটো ফাইল, ফটো এবং ভিডিও দেখতে এবং শেয়ার করতে দিবে। এছাড়াও, আপনি আপনার ফোনের ফটো গুলো  এবং ভিডিওগুলি সম্পূর্ণ ভাবে ব্যাক আপ করতে অ্যাপটি ব্যবহার করতে পারেন। 
 OneDrive সেট আপ 

 OneDrive এর মধ্যে একটি ব্যবস্থাপনা প্ল্যাটফর্ম ফাইল এবং ক্লাউড ব্যবস্থাপনা আছে যা Outlook ব্যবহারকারীদের দ্বারা ব্যবহৃত হয়। এটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট এ থাকা প্রত্যেকের জন্য সম্পূর্ণ বিনামূল্যে 5 GB স্টোরেজ প্রদান করে ডিফল্ট ভাবেই, সেইসাথে অন্যান্য অতিরিক্ত সুবিধা এবং সাবঅ্যাকাউন্ট গুলোর স্টোরেজ দক্ষতা বাড়ানোর পরিকল্পনা করে। OneDrive হার্ডওয়্যার ব্যর্থতার বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে কারণ আপনার সিঙ্ক করা ফাইলগুলি ক্লাউডে থাকে যদি সেগুলি আপনার পিসিতে সংরক্ষণ করা হয়।

এটি  যেকোনো ক্লাউড স্টোরেজ বা ফাইল ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট, ব্যবহারকারীরা তাদের নিজস্ব অ্যাকাউন্টের মধ্যে অনেকগুলি বিকল্প কনফিগার করতে পারে, তবে বেশিরভাগ কনফিগারেশন বিকল্পগুলি ডেস্কটপ অ্যাপ্লিকেশনে উপলব্ধ। কনফিগারেশন বিকল্প যেটি আপনি Windows ডেস্কটপ ডিভাইস অ্যাপের মাধ্যমে আপনার OneDrive অ্যাকাউন্টে আবেদন করতে পারবেন।

Microsoft OneDrive এর ব্যবহার

প্রথমে আপনাকে Microsoft OneDrive-এ আপনার অ্যাকাউন্ট সেট করতে হবে। নীচের আইকনে যান, যা উইন্ডোজ টাস্কবার, তারপর সেটিংস আইকনে ক্লিক করুন। সেটিংস উইন্ডো থেকে সেটআপ ট্যাব প্রদর্শিত হবে। এটি একটি সাদা ফর্মের মত দেখাচ্ছে, সেটিংস উইন্ডো স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হবে। ভিশন বিভাগে ফুল স্ক্রীন বোতামে ক্লিক করুন। এখানে আপনি আপনার অ্যাকাউন্টের বিভিন্ন দিক কনফিগার করার জন্য 6টি ট্যাব পাবেন। প্রথমটিতে বাম থেকে ডানে, সেটিংস নামে, আপনি সাধারণ বিভাগের ফাইলগুলি পাবেন, যার মধ্যে থেকে বেছে নেওয়ার জন্য বিভিন্ন বিকল্প রয়েছে৷

যেমন, আপনি বিকল্পটি নিষ্ক্রিয় করতে পারেন Windows এ লগ ইন করার সময় OneDrive করুন অথবা যখন ডিভাইস একটি নেটওয়ার্কে থাকে তখন স্বয়ংক্রিয়ভাবে সিঙ্কিং বিরাম দিবেন। একইভাবে, আপনি এই ট্যাবে অতিরিক্ত বিকল্পগুলির একটি তালিকা নিষ্ক্রিয় করতে পারেন৷

উদাহরণ স্বরূপ, আপনি যদি Windows এ লগ ইন করেন বা ডিভাইসটি নেটওয়ার্কে থাকা অবস্থায় স্বয়ংক্রিয়ভাবে সিঙ্ক করা বন্ধ করে দেন তাহলে আপনি OneDrive-এর বিকল্পটিকে আটকাতে পারেন।
একটি ক্রিয়া সম্পাদন করার সময়, আপনি যখন Windows লগ ইন করেন তখন OneDrive-এর বিকল্পটি নিষ্ক্রিয় করে অথবা ডিভাইসটি একটির সাথে সংযুক্ত থাকা অবস্থায় স্বয়ংক্রিয়ভাবে সিঙ্কিং বিরাম দিয়ে একটি অ্যাক্সেসিং নেটওয়ার্কে একটি ফাইল ডাউনলোড করার সম্ভাবনা এড়াতে পারেন৷ একইভাবে, আপনি একটি বোতামে ক্লিক করে এই পৃষ্ঠা থেকে ফাংশনগুলির একটি নির্বাচন অক্ষম করতে পারেন।

অ্যাকাউন্ট ট্যাবে আপনি একটি অতিরিক্ত অ্যাকাউন্ট যোগ করতে পারেন যা আপনি অ্যাপ্লিকেশনটিতে নিবন্ধিত ইমেল তথ্য ছাড়াও অ্যাক্সেস করতে পারেন। আপনি Ctrl + Z বোতামটি খুঁজে পেতে পারেন, যা আপনাকে কুকিজ সাফ করা এবং ট্যাব বন্ধ করার মতো ফাংশন সম্পাদন করতে দেয়। আপনি একটি বোতাম পাবেন ব্যাকআপ পরিচালনা করুন, সাথে ব্যাকআপের সময়সূচী এবং স্ন্যাপশট ব্যাকআপের সময়সূচী করার মতো ক্ষমতা। তাছাড়া, সেই একই ট্যাবে, আপনি ব্যাকআপের ক্যামেরা এবং গ্যালারি বিভাগে যথাক্রমে ফটো এবং ভিডিও এবং স্ক্রিনশটগুলি সংরক্ষণ করবেন কিনা তা চয়ন করতে পারেন।

নেটওয়ার্ক ট্যাবে আপনি আপনার OneDrive অ্যাকাউন্টে ব্যাক আপ করতে ফাইলগুলির মধ্যে আপলোড এবং ডাউনলোডের গতি পরিবর্তন করতে পারেন৷ অফিস ট্যাবে আপনি ফাইল ভাগ করে নেওয়ার বিকল্পগুলি সক্ষম করতে পারেন, যা ব্যবহারকারীদের খোলা অফিস ফাইলগুলিকে সিঙ্ক্রোনাইজ করতে ক্লাউডের মাধ্যমে অফিস অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করতে দেয়৷
অবশেষে, আপনি সম্বন্ধে ট্যাবটি পাবেন, যেখানে আপনি OneDrive, গোপনীয়তা এবং কুকিজ, তৃতীয় পক্ষের বিজ্ঞপ্তি, ব্যবহারের শর্তাবলী, Microsoft OneDrive সম্পর্কে এবং OneDrive ডিভাইস আইডিগুলির জন্য সমর্থন সম্পর্কে আরও তথ্য পাবেন।
ফাইলগুলো যেভাবে  মুছবেন এবং পুনরুদ্ধার করবেন 

আপনি যখন একটি ফাইল বা ফোল্ডার মুছে ফেলেন, তখন এটি রিসাইকেল বিনে যায়, যাতে আপনি এটি পুনরুদ্ধার করতে পারেন: একটি ফাইল পুনরুদ্ধার করতে, নেভিগেশন প্যানেলে রিসাইকেল বিন ক্লিক করুন, মুছে ফেলা ফাইলটি নির্বাচন করুন এবং পুনরুদ্ধার করুন ক্লিক করুন৷ আপনার সমস্ত মুছে ফেলা ফাইল এবং ফোল্ডার 30 দিনের জন্য বা আপনি এটি খালি না করা পর্যন্ত রিসাইকেল বিনে থাকে। আপনি যদি আপনার সমস্ত ফাইল ফেরত চান, সমস্ত পুনরুদ্ধার আইটেম নির্বাচন করুন বা রিসাইকেল বিন থেকে পুনরুদ্ধার করতে ক্লিক করুন।

এভাবেই Microsoft OneDrive সেট আপ এবং ব্যবহার  করে কাজ করতে পারবেন।